‘কলকাতায় কাশ্মীরিরা নিরাপদ ও সুরক্ষিত

0
126

ডেস্ক রিপোর্ট: ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার নতুন পুলিশ কমিশনার অনুজ শর্মা বলেছেন, ‘কলকাতায় বসবাসরত কাশ্মীরিরা সুরক্ষিত আছেন। তাঁরা নিরাপদে আছেন। এই শহরে কাশ্মীরিদের ওপর কারও হুমকি বরদাশত করবে না পুলিশ।’ কলকাতার পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব নিয়ে গতকাল মঙ্গলবার এ কথা বলেছেন তিনি।
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি জঙ্গি হামলায় ভারতীয় আধা সামরিক বাহিনীর ৪০ সদস্যের মৃত্যু হয়। এ হামলার পর গোটা ভারতে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো শুরু করে একটি গোষ্ঠী। এতে সন্ত্রস্ত হয়ে পড়ে কাশ্মীরিরা। একপর্যায়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে কর্মরত এক কাশ্মীরি চিকিৎসকের বাসভবনে কিছু যুবক গিয়ে ভয় দেখান। তাঁকে কলকাতা ছেড়ে চলে যেতে বলেন। তাঁর মেয়েদেরও খুন করার হুমকি দেন তাঁরা। এ ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশ কমিশনার বলেন, ওই চিকিৎসকের নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং হুমকিদাতাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ওই চিকিৎসক একজন খ্যাতনামা হৃদ্রোগ বিশেষজ্ঞ। তাঁর বাড়ি কাশ্মীরের শ্রীনগরে।
অনুপ শর্মা কলকাতায় থাকা কাশ্মীরিদের অভয় দিয়ে বলেন, নগরের কাশ্মীরি অধ্যুষিত এলাকায় পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে। এখানে আর সব মানুষের মতো নিশ্চিন্তে এবং স্বাধীনভাবে বসবাস করার অধিকার রয়েছে কাশ্মীরিদেরও। তারাও এ দেশের নাগরিক।
কলকাতায় প্রতিবছর প্রচুর কাশ্মীরি ব্যবসায়ী আসেন শীতের মৌসুমে শাল, চাঁদর, সোয়েটার, কার্ডিগান বিক্রির জন্য। অনেক সময় এই শাল ব্যবসায়ীরা বাকিতে তাদের পণ্য বিক্রি করেন। শীত মৌসুমের পর ওই সব কাশ্মীরিরা আসেন বকেয়া টাকা আদায় করতে। কলকাতার নিউ মার্কেটে কাশ্মীরিদের নিজস্ব শালের দোকানও আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here