রাশিয়া থেকে কেনা হচ্ছে ৫০ হাজার টন গম

0
149

ডেস্ক রিপোর্ট: সরকার রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে। প্রতি টনের দাম পড়বে ২৯৪ দশমিক ৯৫ ডলার। তাতে বাংলাদেশি মুদ্রায় ব্যয় হবে ১২৩ কোটি ৮৭ লাখ টাকা। সিঙ্গাপুরভিত্তিক অ্যাগ্রো ক্রপ ইন্টারন্যাশনাল কোম্পানির মাধ্যমে এই গম কেনা হবে।
সচিবালয়ে গতকাল সোমবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এ তথ্য জানান।
গম কেনাসহ ১ হাজার ৭৪২ কোটি টাকা ব্যয়ের মোট আটটি প্রস্তাব ক্রয় কমিটির বৈঠকে অনুমোদিত হয়। এর মধ্যে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাবও রয়েছে।
নাসিমা বেগম জানান, চট্টগ্রাম বন্দরের মাধ্যমে ২৫ হাজার টন ইউরিয়া সার কিনতে ব্যয় হবে ৭০ কোটি ৫৬ লাখ টাকা। প্রতি টনের দাম পড়বে ৩৩৬ দশমিক ২১ মার্কিন ডলার। বাকি ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানি করা হবে মোংলা বন্দর দিয়ে। প্রতি টন ৩৩৭ দশমিক ২১ ডলার হিসেবে এতে ব্যয় হবে ৭০ কোটি ৭৭ লাখ টাকা। সার আমদানির কাজ পেয়েছে পোটন ট্রেডার্স।
বৈঠকে আজিমপুর সরকারি কলোনিতে সরকারি কর্মচারীদের জন্য দুটি ২০ তলাবিশিষ্ট ভবন নির্মাণের দরপ্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৯৫ কোটি ৬৯ লাখ টাকা। জিকেবি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেড নামের বাংলাদেশি একটি প্রতিষ্ঠান এ ভবন নির্মাণের কাজ পেয়েছে।
অতিরিক্ত সচিব জানান, সরকারের বিভিন্ন দপ্তরে ইন্টারনেট সেবা দিতে ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৯৩ কোটি ৪৫ লাখ টাকা বকেয়া পরিশোধের একটি প্রস্তাব বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।
অনুমোদিত অন্য প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় ‘এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেন উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পের বিভিন্ন প্যাকেজের ক্রয় প্রস্তাব। এতে ব্যয় হবে ৭৬৯ কোটি ৩৯ লাখ টাকা। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও সরকারের সড়ক ও জনপথ বিভাগ যৌথভাবে এটা বাস্তবায়ন করবে।
একই প্রকল্পের আওতায় টাঙ্গাইল থেকে এলেঙ্গার ১০ কিলোমিটার রাস্তা দুই লেন থেকে চার লেনে উন্নীতকরণের ভ্যারিয়েশন প্রস্তাবও অনুমোদন হয়েছে। আগে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৩৫৩ কোটি ৬০ লাখ টাকা। ১১৭ কোটি টাকা বেড়ে নতুন ব্যয় ধরা হয় ৪৭০ কোটি ৭৫ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here