৪৬ লাশ হস্তান্তর যানজটে ঠেলা আটকে পুড়ে মারা যান

0
170

ডেস্ক রিপোর্ট: পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় আরেকজনের লাশ শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট ৪৬ জনের লাশ শনাক্ত হলো। এ ছাড়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় হৃদ্রোগ ইনস্টিটিউট, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং মিটফোর্ড হাসপাতালের মর্গে থাকা ২১ জনের লাশ শনাক্ত হয়নি।
আজ শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে মো. সোলায়মান (২২) নামে এক তরুণের লাশ শনাক্ত করা হয়েছে। তাঁর বাড়ি টাঙ্গাইলের মধুপুর উপজেলার ভট্টবাড়ি গ্রামে। সোলায়মানের পরিবারে মা আর ছোট ভাই আছেন। তিনিই ছিলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।
সোলায়মানের স্বজন ও বন্ধুরা বলছেন, পুরান ঢাকার আলুবাজার এলাকায় ঠেলাগাড়িতে করে চিংড়ির চপ বিক্রি করতেন সোলায়মান। গত বুধবার রাতে ঘটনার সময় চুড়িহাট্টায় যানজটে ঠেলা নিয়ে আটকে ছিলেন সোলায়মান। সেখানেই আগুনে পুড়ে মারা যান। আলুবাজার এলাকায় শফিকুল ইসলাম, রবিন ও সুজন নামের তিনজনের সঙ্গে একটি বাসায় ভাড়া থাকতেন সোলায়মান। রাতে তিনি বাসায় না ফেরায় ওই তিনজন খুঁজতে বের হন। ঢাকা মেডিকেল কলেজের মর্গে পরনের পোশাক দেখে সোলায়মানকে শনাক্ত করেন তাঁরা।
আজ দুপুরে সোলায়মানের লাশ তাঁর চাচা জিন্নাত আলীর কাছে হস্তান্তর করা হয়। ওই সময় তাঁর ছোট ভাই জুলহাস বিলাপ করে কাঁদছিলেন।
এখন পর্যন্ত ২১ জনের লাশ শনাক্ত হয়নি। এর মধ্যে তিনজনের লাশ রয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। আর ১৮ জনের লাশ রয়েছে বাকি তিন হাসপাতালে।
এদিকে বেলা দেড়টা পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জনের ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। বেলা ১১টা থেকে স্বজনদের ডিএনএ পরীক্ষা শুরু করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ক্রাইম সিন টিম। এর অংশ হিসেবে স্বজনদের রক্তের নমুনা নেওয়া হচ্ছে।
সিআইডির সহকারী ডিএনএ অ্যানালিস্ট নুসরাত ইয়াসমিন সাংবাদিকদের বলেন, ‘যাঁরা লাশের সন্ধানের জন্য এসেছেন তাঁদের বাবা, মা, স্ত্রী, সন্তানদের রক্তের নমুনা রাখব। যদি তাঁরা না আসেন তাহলে ভাইবোনদের নমুনা রাখা হবে। তবে পুরো বিষয়টির জন্য সময় লাগবে ৭ থেকে ২১ দিন।’
ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার সেলিম রেজা বলেছেন, তাঁরা ৬৭ জনের লাশ পেয়েছেন। এর আগে শিল্প মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্ত প্রতিবেদনে নিহতের সংখ্যা ৭৮ জন উল্লেখ করা হয়।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, এখন পর্যন্ত ৪৬ জনের লাশ শনাক্ত করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
গত বুধবার রাত ১০টার পরেই চকবাজারে চুড়িহাট্টা এলাকায় আগুন লাগে। আগুন ছড়িয়ে পড়ে বেশ কয়েকটি ভবনে। অগ্নিকাণ্ডের সময় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here