’৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশ হবে ॥ জাপানী রাষ্ট্রদূত

বাংলাদেশের উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের অনেক আগেই উন্নত দেশ হবে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সাক্ষাত করে এ কথা বলেন। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অভিনন্দন জানিয়ে জাপানের রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়ন হয়েছে। উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ ২০৪১ সালের অনেক আগেই উন্নত দেশ হবে। খবর বাসসর।

 

রবিবার রাজধানীতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে মন্ত্রীর দফতরে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। এ মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক মোঃ জহুরুল ইসলাম রোহেলসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং জাপানী দূতাবাসের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাক্ষাতকালে বাংলাদেশের সঙ্গে জাপানের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, উন্নয়ন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

 

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে মহান মুক্তিযুদ্ধ পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অবকাঠামো পুনর্গঠনে জাপানের সহায়তার কথা স্মরণ করেন। স্বাধীনতার পরপরই ১৯৭২ সালে জাপান স্বীকৃতি দেয় এবং বাংলাদেশে দূতাবাস প্রতিষ্ঠা করে উল্লেখ করে মন্ত্রী বলেন, অধিকাংশ বড় বড় প্রকল্পে জাপানের অবদান রয়েছে। বাংলাদেশ-জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিত এবং দিন দিন আরও শক্তিশালী হচ্ছে। ২০২২ সালে বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে বন্ধুপ্রতিম এ দুই দেশের সম্পর্ক ভিন্ন মাত্রা পাবে বলে উভয়ই আশাবাদ ব্যক্ত করেন।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *