যুক্তরাজ্যে ২০২৭ পর্যন্ত জিএসপি পাবে বাংলাদেশ

যুক্তরাজ্যে ২০২৭ সাল পর্যন্ত অগ্রাধিকার বাজার সুবিধা (জিএসপি) পাবে বাংলাদেশ। বুধবার রাজধানীর বারিধারার নিজের বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

 

তবে বাংলাদেশে বিনিয়োগের বাধা হিসেবে আমলাতান্ত্রিক জটিলতার কথাও উল্লেখ করেন তিনি। গত মঙ্গলবার অনুষ্ঠিত বাংলাদেশ-যুক্তরাজ্য প্রথম বাণিজ্য ও বিনিয়োগ সংলাপ নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

ব্রিটিশ হাইকমিশনার বলেন, দুই ধাপে তিন বছর করে যুক্তরাজ্যের বাজারে জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ। প্রথম ধাপে ২০২৪ সাল পর্যন্ত এবং দ্বিতীয় ধাপে ২০২৭ সাল পর্যন্ত এটি পাবে। এর পরের অবস্থা সম্পর্কে এখনই বলা যাবে না।

 

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে বর্তমানে বছরে বাণিজ্যের পরিমাণ ৩ দশমিক ৪ বিলিয়ন পাউন্ড। এ বাণিজ্যের পরিমাণ আরও বাড়বে। বাংলাদেশে যুক্তরাজ্যের বেশ কিছু কোম্পানি ব্যবসা ও বিনিয়োগে আগ্রহী। বিশেষ করে যুক্তরাজ্যের নয়টি বিশ্ববিদ্যালয় এখানে শাখা খোলার আগ্রহ প্রকাশ করেছে। এসব শাখা খোলা হলে বাংলাদেশের শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষালাভের সুযোগ পাবে।

 

তবে বাংলাদেশে বিনিয়োগে বেশকিছু প্রতিবন্ধকতা রয়েছে। এর মধ্যে আমলাতান্ত্রিক জটিলতা, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়হীনতা এবং করবিষয়ক জটিলতা উল্লেখযোগ্য। এসব বিষয়ে জটিলতা দূর করার পদক্ষেপ নিলে বাংলাদেশে যুক্তরাজ্যের বিনিয়োগ আরও বাড়বে।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *