পানি উন্নয়ন বোর্ডের হয়রানির প্রতিবাদে গ্রামবাসীর গ্রামবাসীর মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ঃ

ক্রয় ও পৈত্রিক সূত্রে পাওয়া বৈধ সম্পত্তিতে বাড়ি ও স্থাপনায় নদী তীরবর্তী এলাকাবাসীকে পানি উন্নয়ন বোর্ডের হয়রানির প্রতিবাদে মানববন্ধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বৃহস্পতিবার (১৮ মার্চ) সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের গোহালবাড়িতে এ মানববন্ধন হয়। বেতবাড়িয়া-গোহালবাড়ি এলাকাবাসীর আয়োজনে মানববন্ধনে বক্তব্য রাখেন, ইউপি সদস্য হাম্মাদ আল রাজীব, স্থানীয় বাসিন্দা খাইরুল ইসলাম, মোঃ সজল,  শেখা বেগম, শেলিনা বেগমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

 

মানববন্ধনে বক্তারা বলেন, মহানন্দা নদীর পাশ দিয়ে গড়ে উঠা গ্রামের প্রায় ৫০টি পরিবারের বসবাস পৈত্রিক অথবা ক্রয়সূত্রে পাওয়া জমিতে। এমনকি দীর্ঘদিন থেকে ভূমি অফিসে প্রায় প্রত্যেকের নামে নিয়মিত খারিজ-খাজনা চলমান রয়েছে। আমরা বিগত ৪০ বছর ধরে এসব জমিতে বসবাস করছি। এমনকি ১৯৭২ সালের রেকর্ড ও নকশা অনুযায়ী সাধারণ মানুষই এসব সম্পত্তির প্রকৃত মালিক। কিন্তু দুঃখের বিষয় হলেও স্যতি, হঠাৎ করে গত ৫-৬ বছর থেকে ১৯৬৮ সালের অধিগ্রহণের কথা বলে নিজেদের সম্পত্তি দাবি করে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড নানাভাবে হয়রানি করছে।

 

পানি উন্নয়ন বোর্ড ১৯৭২ সালের রেকর্ড, জমির খারিজ-খাজনা কিছুি মানতে চাই না উল্লেখ করে তারা আরো বলেন, পাউবো’র কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী বারবার বিভিন্ন অযুহাতে নোটিশ পাঠিয়ে জনসাধারণের মাঝে আতঙ্ক সৃষ্টি করছে। আমাদের প্রশ্ন, পানি উন্নয়ন বোর্ডের ১৯৬৮ সালের অধিগ্রহণ করা হয়ে থাকলে জমি কিভাবে ইউনিয়ন ভূমি অফিস, সাব রেজিস্ট্রারের কার্যালয় ও উপজেলা ভূমি অফিস রাজস্ব আদায় বা জমি হস্তান্তর করছে? পরে বিষয়টির প্রতিকার চেয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে গ্রামবাসী। তবে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান মুঠোফোন গ্রামবাসীর অভিযোগ অস্বীকার করেছেন।

 

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *