ভোলায় ইটভাটার বিষাক্তক ধোয়ায় ফসলের ক্ষতি,কৃষকদের বিক্ষোভ

মনজু ইসলাম ঃ

ভোলায়  ব্রিক ফিল্ডের নির্গত ধোয়া, ছাই ও গ্যাসের দ্বারা প্রায় ১৫০ একর জমির ফসল ও ধান গাছের ক্ষতিগ্রস্ত হওয়ার অভিযোগ ওঠে।

আজ সোমবার (৫ এপ্রিল) দুপুরে সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের ৪নং ওয়ার্ডে পশ্চিম চরপাতা গ্রামের সেভেন ষ্টার ব্রিক ফিল্ডের সামনের ভোলা-বরিশাল সড়কে কৃষকের ১৫০ একক জমির ফসল ও ধান গাছের ক্ষতিগ্রস্ত হওয়ায় ঘন্টাব্যাপী  মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ক্ষতিগ্রস্থ কৃষক মোঃ মিজানুর রহমান, মোঃ জসিম উদ্দিন, সিদ্দিক খালাশী, সফিকুল ইসলামসহ প্রমূখরা।

ক্ষতিগ্রস্থ কৃষক মোঃ মিজানুর রহমান বলেন,আমরা কৃষি কাজ করে জীবন-জীর্বিকা নির্বাহ করি। ব্যাংক ও বিভিন্ন  এনজিওর থেকে ঋন নিয়ে এবছর আমরা  ইরি ধানের আবাদ করি। আমাদের এই গ্রামের অধিক অংশ মানুষ কৃষি কাজের সাথে ঝরিত। কৃষিই আমাদের একমাত্র আয়ের উৎহ।গেল ৩থেকে ৪ দিন আগে  সেভেন ষ্টার ব্রিক ফিল্ডের নির্গত ধোয়া, ছাই ও গ্যাসের দ্বারা প্রায় ১৫০ এককর জমির ধান  নষ্ট হয়ে যায়। এখন আমরা ঋনের টাকা পরিশোধ ও পরিবারের সদস্যদের নিয়ে দু-বেলা খাবার খাওয়া মুসকিল হয়ে পড়বে।ক্ষতিপূরণের দাবি জানচ্ছিন আমরা জেলা প্রশাসক ও কৃষি বিভাগকে বিষয়টি জানিয়েছি। আমাদের দাবি না মানা হলে ভোলা-বরিশাল সড়ক অবরোধ করে মানববন্ধন কর্মসূচী পালন করা হবে।

কৃষকের ফসল ক্ষতিগ্রস্তের বিষয়ে সেভেন ষ্টার ব্রিক ফিল্ডের মালিকপক্ষের  মোঃ মানছুরুল হক জানান, আমাদের ব্রিক ফিল্ডের কারণে কৃষকদের ফসলের ক্ষতি হয়নি। নোনা পানির কারণে কৃষকদের ফসলের ক্ষতি হতে পারে।

ভোলা জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-লাহী- চৌধুরী জানান, কৃষকরা আমাদের কাছে এসছিল। আমি কৃষি কর্মকর্তা ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাকে বিষয়টি তদন্ত করে রিপোর্ট দিতে বলেছি। আগামী ২/৩ দিনের মধ্যে তারা রিপোর্ট জমা দিবে।

119940cookie-checkভোলায় ইটভাটার বিষাক্তক ধোয়ায় ফসলের ক্ষতি,কৃষকদের বিক্ষোভ

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *