২৭ টাকা কেজি দরে ধান কেনার সিদ্ধান্ত

চলতি বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ধান ও ৪০ টাকা কেজি দরে চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবার বোরো মৌসুমে মিল মালিকদের কাছ থেকে ১০ লাখ টন সিদ্ধ চাল, দেড় লাখ টন আতপ চাল এবং সাড়ে ৬ লাখ টন বোরো ধান কেনা হবে। আগামী ২৮ এপ্রিল থেকে ধান এবং ৭ মে থেকে চাল সংগ্রহ কার্যক্রম শুরু হবে। গতকাল বোরো সংগ্রহ কর্মসূচি উপলক্ষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ তথ্য জানান।

 

মন্ত্রী বলেন, কৃষককে ন্যায্যমূল্য দেওয়ার চিন্তা করে সিদ্ধান্ত হয়েছে। সেই সিদ্ধান্তে প্রধানমন্ত্রী অনুমোদনও দিয়েছেন।

 

মন্ত্রী বলেন, ৪০ টাকা কেজি দরে ১০ লাখ টন সিদ্ধ চাল কেনা হবে। ৩৯ টাকা কেজি দরে কেনা হবে দেড় লাখ টন আতপ চাল। পাশাপাশি কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে বোরো ধান কেনা হবে।

 

 

 

তিনি বলেন, গত বছর বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে ধান, ৩৭ টাকা কেজি দরে সিদ্ধ চাল ও ৩৬ টাকা কেজি দরে আতপ চাল কেনা হয়েছিল। সেই হিসাবে এবার ১ টাকা বেশি দরে ধান ও ৩ টাকা কেজি দরে চাল কেনা হচ্ছে।

 

বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন ও চালের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব হবে কিনা এমন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, চালের উৎপাদন নিয়ে তথ্য বিভ্রাট হলে সমস্যা হয়। তিনি বলেন, গত বছর ২১ লাখ টন কম উৎপাদিত হয়েছে আম্ফান ও চারবার বন্যার কারণে, সেই কারণে দাম বেড়েছিল। সেটাকে মোকাবিলার জন্য আমাদের নানাবিধ পদক্ষেপ নিতে হয়েছে। তবে বাজারে চালের দামের ঊর্ধ্বগতি রোধ করতে পেরেছি বলে আমরা বিশ্বাস কবি। এবার চালের দাম আর বাড়তে দেব না।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *