টিকা পেতে চীনের নেতৃত্বে ৬ দেশের জোটে বাংলাদেশ

করোনার টিকা পেতে দক্ষিণ এশিয়ার ৬টি দেশ নিয়ে জরুরি ভিত্তিতে চীনের উদ্যোগে নতুন প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বাংলাদেশ। মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে ‘ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া’ নামে এই প্লাটফরমের ৬ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে করোনার টিকা নিয়ে বৈঠকের পর এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

 

তিনি বলেন, যখন কোনো দেশের টিকা প্রয়োজন হবে তখন তারা এই সুবিধা থেকে সাহায্য নিবেন। তাছাড়া তারা তিনটি সুবিধা দেবে। একটি হচ্ছে- পোস্ট কোভিড প্রোভারট্রি অভিযোগ। দ্বিতীয়ত, করোনার কারণে দেশে দেশে যে দারিদ্র বাড়ছে তারা সেটা জানতে চায়। আর দারিদ্র যেন না বাড়ে সে বিষয়ে কাজ করতে চায়।

 

তৃতীয়ত, করোনার কারণে সরাসরি বিক্রয় করতে না পারার কারণে তারা ই-কমার্স চালু করতে চায়।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাকালে এক দেশ আরেক দেশকে সাহায্য ও সহযোগিতা করবে এটার ওপর এই ৬টি দেশ জোর দিয়েছে। বাংলাদেশের মঙ্গলের জন্য যা যা করা দরকার সব করা হবে।

 

বৈঠক শুরুর আগে একে আব্দুল মোমেন বলেন, চীনের জোটে যোগ দেওয়ার কারণে ভারতের সাথে সম্পর্কে প্রভাব পড়বে না। এ বিষয়ে দুপুরে বৈঠক হবে। চীনের জোটে বাংলাদেশ নীতিগতভাবে যোগ দিতে চায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ মতামত এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমতি না থাকায় ভারত ছাড়া অন্য দেশ থেকে টিকা আনা হয়নি। তবে চীনের ছয় দেশের প্লাটফরমে ভারতকেও আমন্ত্রণ জানানো হবে।

 

এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকেও টিকা পেতে বাংলাদেশ যোগাযোগ শুরু করেছে।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *