উদ্বোধনের আগেই মেঘনার গর্ভে বিলীন হল বিদ্যালয়টি

চাঁদপুরে মেঘনা নদীতে বিলীন হওয়ার শঙ্কায় থাকা নবনির্মিত বিদ্যালয় ও সাইক্লোন সেন্টারটি পানির স্রোতে শেষ পর্যন্ত ডুবেই গেল।

বৃহস্পতিবার চাঁদপুর সদর উপজেলায় রাজরাজেশ্বর ওমর আলী উচ্চবিদ্যালয় নামে তিন তলাবিশিষ্ট ভবনটি উদ্বোধনের আগেই ডুবে যায়।

জানা গেছে, ২ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে নির্মিত ভবনটি নির্মাণ শেষে মাত্র ২ মাস আগে ভবনটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সফিউল্লাহ সরকার জানান, রোববার থেকে ভবনটি নদীর মধ্যে দাঁড়িয়ে থাকলেও বৃহস্পতিবার তলিয়ে যায়। এতে তাদের বিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থীর লেখাপড়া হুমকির মধ্যে পড়েছে।

রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হজরত আলী বলেন, এই ভবনটির সাইড সিলেকশনের সময় নদী এখান থেকে ৪/৫ কিলোমিটার দূরে ছিল। গত দুই মাস আগে নির্মাণকাজ সম্পন্ন হয়।

তিনি জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ২ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে তিন তলাবিশিষ্ট বিদ্যালয় ভবন কাম আশ্রয় কেন্দ্রটি গত বছর জানুয়ারি মাসে নির্মাণকাজ শুরু হয়। এর আগে বিদ্যালয়টি ১১ বার নদী ভাঙনের শিকার হয়।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার বলেন, রাজরাজেশ্বর ইউনিয়নটি চারপাশে পদ্মা-মেঘনা নদী দ্বারা বেষ্টিত। বর্তমানে পদ্মা-মেঘনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি ও প্রচণ্ড স্রোতে ভবনটি তলিয়ে গেছে।

তিনি আরও বলেন, ভবনটি নির্মাণের ক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ডের কোনো ধরনের পরামর্শ নেওয়া হয়েছিল কিনা, তা আমার জানা নেই।

13620cookie-checkউদ্বোধনের আগেই মেঘনার গর্ভে বিলীন হল বিদ্যালয়টি

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *