রহনপুরে গরু-ছাগলের হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ

আব্দুল বাশির,গোমস্তাপুর সংবাদদাতাঃ চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে ঐতিহ্যবাহী সোমবারের গরু-ছাগলের হাটে ক্রেতাদের নিকট থেকে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগি ক্রেতারা সাংবাদিকদের নিকট নিদ্ধারিত খাজনার চেয়ে অতিরিক্ত খাজনা নেয়া হচ্ছে মর্মে ইজারাদারদের বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযোগে জানা যায়, গরু প্রতি ৭ শত টাকা ও ছাগল প্রতি ৫ শত টাকা পর্যন্ত খাজনা নেয়া হচ্ছে। সরেজমিন পরিদর্শনে দেখা যায়, হাটগুলোতে খাজনা তালিকার কোন বিলবোর্ড নেই। তাছাড়া করোনাকালে সামাজিক দুরুত্ব ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছেনা। এ প্রসঙ্গে রহনপুর গরু-ছাগল হাটের ইজারাদার আবুল খায়ের সুমন জানান, পূর্বে কম থাকলেও বর্তমানে গরু প্রতি ৫ শত টাকা ও ছাগল প্রতি ২ শত ৫০ টাকা করে খাজনা নেয়ার বিধান রয়েছে।

তিনি রাজশাহীতে অবস্থান করেন বিধায় খাজনা বেশী নেয়ার তথ্য তার জানা নেই। তবে তার অংশীদার ও

প্রতিনিধিগন যদি খাজনা বেশী নিয়ে থাকেন তাহলে তা সংশোধন করা হবে। ক্রেতাদের নিকট দেয়া

খাজনা রশিদে খাজনার পরিমাণ না থাকার বিষয়ে তার দৃষ্টি আর্কষন করা হলে তিনি জানান, তারা অনেক হাটের ইজারাদার হলেও কোথাও কোন রশিদে টাকার পরিমাণ উল্লেখ করে না। এ প্রসঙ্গে রহনপুর পৌর মেয়র তারিক আহম্মেদ জানান, জেলা প্রশাসন কর্তৃক গরু প্রতি ৫ শত টাকা ও ছাগল প্রতি ৩ শত টাকা খাজনা নেয়া নিদ্ধারন করা হয়েছে। নিদ্ধারিত খাজনার চেয়ে কেউ বেশী নিলে এবং খাজনা রশিদে

টাকার পরিমান উল্লেখ না করার কোন অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে খাজনা আদায়ের বিষয়টি সঠিক রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছে এলাকাবাসী।

15210cookie-checkরহনপুরে গরু-ছাগলের হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *