চিকিৎসা-জরুরী খাদ্য সামগ্রী নিয়ে বৈরুতের উদ্দেশ্যে বিমান বাহিনীর ঢাকা ত্যাগ

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে চিকিৎসা ও জরুরী খাদ্য সামগ্রী এবং খুচরা যন্ত্রাংশ নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর একটি পরিবহন বিমান রবিবার লেবাননের রাজধানী বৈরুতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে। বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বাংলাদেশ সরকারের দ্রুত মানবিক ও ত্রাণ সহায়তা প্রেরণের সিদ্ধান্তের প্রেক্ষিতে মালামাল নিয়ে এই বিমান সেখানে গেল। পরিবহন বিমানটি ২ টন চিকিৎসা ও ৮ টন জরুরি খাদ্য সামগ্রী এবং ২ টন খুচরা যন্ত্রাংশ নিয়ে গেছে।

আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশ বিমান বাহিনীর ১২ সদস্যের এয়ার ক্রুর সমন্বয়ে গঠিত এই মিশনের নেতৃত্বে রয়েছেন বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শান্তনু চৌধুরী। এই মিশন সম্পন্ন করতে বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। মিডিয়া ব্রিফ করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার।

বন্ধুপ্রতীম দেশসমূহের যেকোনো দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে মানবিক ও ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনী সর্বদা বিমান পরিবহন সেবা প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় বৈরুতে দুর্ঘটনাকবলিত প্রবাসী বাংলাদেশী, স্থানীয় জনগণ ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের সহায়তা প্রদানের জন্য জরুরী চিকিৎসা সামগ্রীসহ একজন চিকিৎসক এবং নৌবাহিনী জাহাজের বর্তমান অবস্থা নিরূপণে রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোজাম্মেল হকের নেতৃত্বে ৪ সদস্যের একটি কারিগরি মুল্যায়নকারী দল বিমান বাহিনীর এই সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে লেবাননে পাঠানো হয়। ফিরতি পথে বিমানটি কিছু প্রবাসী বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরিয়ে আনবে। পরিবহন বিমানটি আগামী ১২ আগস্ট দেশে ফিরবে বলে আশা করছে আইএসপিআর।

32930cookie-checkচিকিৎসা-জরুরী খাদ্য সামগ্রী নিয়ে বৈরুতের উদ্দেশ্যে বিমান বাহিনীর ঢাকা ত্যাগ

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *