করোনায় আক্রান্ত রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিত, শঙ্কায় মোদি

এবার প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হলেন রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিত মোহন্ত নৃত্যগোপাল দাস। খবর আনন্দবাজার পত্রিকার।

গত ৫ অগস্ট রামমন্দিরে নির্মাণের ভূমিপূজনের মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ প্রচুর ভিভিআইপি-ভিআইপির সঙ্গে একই মঞ্চে ছিলেন। তবে এর পর মোদি, আদিত্যনাথরাও হোম আইসোলেশন বা নিভৃতবাসে যাবেন কি না, তা স্পষ্ট নয়। মোহন্ত নৃত্যগোপাল দাস বর্তমানে মথুরায় রয়েছেন। তবে তাঁর শারীরিক অবস্থা নিয়ে চিন্তার কিছু নেই বলেই জানিয়েছেন মথুরার জেলাশাসক।

করোনাভাইরাসের জন্য পিছিয়ে দিয়ে শেষ পর্যন্ত গত ৫ অগস্ট রামমন্দির নির্মাণের সূচনা হয় অযোধ্যায়। মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ববিধি-সহ সংক্রমণ এড়াতে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল। তার এক সপ্তাহ পর রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান পুরোহিত নৃত্যগোপাল দাসের করোনা রিপোর্ট পজিটিভ এল। ওই দিন মূল অনুষ্ঠান মঞ্চে নৃত্যগোপাল দাস, নরেন্দ্র মোদি, যোগী আদিত্যনাথ ছাড়াও ছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল, আরএসএস প্রধান মোহন ভাগবত।

কীভাবে জানা গেল তিনি করোনা পজিটিভ? ওই অনুষ্ঠানের পর সম্প্রতি মথুরায় যান নৃত্যগোপাল দাস। সেখানে গিয়ে হালকা জ্বর অনুভব করেন তিনি। মথুরার জেলাশাসক সরবাগ্য রাম মিশ্র বলেন, ‘‘আমরা জানতে পারি মহারাজের জ্বর হয়েছে। চিকিৎসকদের দল পাঠিয়ে তাঁর স্বাস্থ্য পরীক্ষা করি এবং তাঁরা ওষুধপত্র দেন। জ্বরটা তেমন কিছু নয়। তবে সামান্য শ্বাসকষ্ট থাকায় রক্তে অক্সিজেনের মাত্রা পরীক্ষা করা হয়। গুরুতর কিছু নয়। তবে আমরা অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনা পরীক্ষা করিয়েছি। তাতে পজিটিভিটি এসেছে।’’

নৃত্যগোপাল দাসকে মেদান্ত হাসপাতালে পাঠানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জেলাশাসক জানিয়েছেন, তাঁরা যত দ্রুত সম্ভব তাঁকে ভর্তির ব্যবস্থা করছেন। মহারাজ স্থিতিশীল রয়েছেন বলেও জানান তিনি। অন্য দিকে রামমন্দিরের সূচনা অনুষ্ঠানের কয়েক দিন আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন প্রদীপ দাস নামে এক পুরোহিত এবং নিরাপত্তার দায়িত্বে থাকা ১৪ জন পুলিশকর্মী।

রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পাশাপাশি ২০০৩ সাল থেকে নৃত্যগোপাল দাস অযোধ্যার ‘রাম জন্মভূমি নিবাস’-এরও প্রধান। এই ট্রাস্ট পরিচালনা করে বিশ্ব হিন্দু পরিষদ।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *