ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে ব্যর্থ যুক্তরাষ্ট্র

পরমাণু সমঝোতার ভিত্তিতি ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠেই যাচ্ছে। কারণ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে মার্কিন যুক্তরাষ্ট্রের যে প্রচেষ্টা তা ব্যর্থ হয়েছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবে নিরাপত্তা পরিষদের ১৫টি দেশের মধ্যে ১১ দেশিই ভোট দেয়নি, আর এর পক্ষে ও বিপক্ষে দুটি করে ভোট পড়েছে। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ডোমিনিকান প্রজাতন্ত্র এবং চীন ও রাশিয়া ভোট দিয়েছে বিপক্ষে।

করোনাভাইরাস মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে শুক্রবার (১৪ আগস্ট) রাতে অনলাইনে নিরাপত্তা পরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। আমেরিকার প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় চলতি বছরের অক্টোবরে ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে।

এই প্রচেষ্টা ব্যর্থ হলেও থামছে না আমেরিকা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, তার দেশ এ সংক্রান্ত প্রচেষ্টা চালিয়ে যাবে। আমেরিকা গত মঙ্গলবারই (১১ আগস্ট) প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে তুলতে চেয়েছিল। কিন্তু যখন ওয়াশিংটন বুঝতে পারে এটি পাস হবে না তখন এটি উত্থাপন করা থেকে বিরত থাকে তারা।

২০১৫ সালে ইরান ছয় বিশ্ব শক্তির সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষর করেছিল। সেখানে বলা হয়েছিল ২০২০ সালের অক্টোবর মাসে তেহরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। তবে নিষেধাজ্ঞা বহাল রাখতে যুক্তরাষ্ট্র প্রচেষ্টা চালিয়ে যেতে থাকে, কিন্তু তারা ব্যর্থ হওয়ায় আগামী অক্টোবর থেকে বহির্বিশ্বের সঙ্গে সমরাস্ত্র বেচাকেনা করতে পারবে ইরান।

48620cookie-checkইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে ব্যর্থ যুক্তরাষ্ট্র

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *