অবসরের ঘোষণা দিলেন ধোনি

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আজ শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ৭টায় ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার ক্যাপশনে লিখেছেন, ‘এতদিন আমাকে সমর্থন ও ভালোবাসা দিয়ে যাওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। ৭টা ৩০ মিনিট হতে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে গণ্য করুন।’

টেস্ট থেকে আগেই অবসর নেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২০১৪ সালে টেস্ট ছাড়ার পর ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলছিলেন তিনি।

ভারতের ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক মনে করা হয় ধোনিকে। যার নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি ও ২০১১তে ওয়ানডে বিশ্বকাপ জিতেছে ভারত।

২০১৭তে বিরাট কোহলির কাছে সংক্ষিপ্ত ফরম্যাটের নেতৃত্ব ছাড়েন ধোনি। ১৬ বছরের ক্যারিয়ারে টি-টোয়েন্টি, ওয়ানডে বিশ্বকাপ ছাড়াও ২০১৩তে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন তিনি।

৯০ টেস্টে ৩৮.০৯ গড়ে ৪৮৭৬ রান করেছেন ধোনি। গত ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে ক্যারিয়ারের সর্বশেষ তথা ৩৫০তম ওয়ানডে ম্যাচটি খেলেছিলেন ধোনি। ওয়ানডেতে ৫০.৫৭ গড়ে তার সংগ্রহ ১০,৭৭৭ রান।

পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই ফরম্যাটে ১০ হাজার রানের মালিক তিনি।

২০০৭ সালে রাহুল দ্রাবিড়ের কাছ থেকে ওয়ানডে নেতৃত্ব পান ধোনি। তার ক্যাপ্টেন্সিতে ২০০ ম্যাচের ১১০টিতেই জিতেছে ভারত (৭৪ হার, ৫ টাই, ফল হয়নি ১১ ম্যাচের)।

টি-টোয়েন্টিতে ধোনির নেতৃত্বে ৭২ ম্যাচে ৪২ জয় কুড়ায় ভারত। এ ফরম্যাটে ৯৮ ম্যাচে ১৬১৭ রান করেছেন ধোনি।

উইকেটরক্ষকদের মধ্যে সর্বাধিক ডিসমিসালের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ধোনি। তিন ফরম্যাট মিলিয়ে তার ডিসমিসাল ৮২৯টি। এর মধ্যে ৬৩৪টি ক্যাচ ও ১৯৫টি স্টাম্পিং রয়েছে। ধোনির চেয়ে বেশি ডিসমিসাল রয়েছে দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৯৯৮) ও অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের (৯০৫)।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও আসন্ন আইপিএলে চেন্নাইয়ের হয়ে ধোনি খেলবেন বলে মনে করছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। দুবাইয়ে ১৯শে সেপ্টেম্বর শুরু হবে আসরটি।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *