১২০০ বছরের পুরানো সাবান তৈরির কারখানা আবিষ্কার ইসরায়েলে

ইসরায়েলের প্রত্নতাত্ত্বিকরা দেশটির দক্ষিণাঞ্চলে ১২০০ বছরের পুরানো জলপাই তেলের সাবান তৈরির একটি কারখানা আবিষ্কার করেছেন। খবর ইউএনবি’র।

ইসরায়েলে পুরানো নিদর্শন কর্তৃপক্ষ (আইএএ) রবিবার জানিয়েছে, দেশের মধ্যে পাওয়া সবচেয়ে প্রাচীন কারখানা এটি।

সংবাদমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, রাহাতের বেদুইন শহরে ইসলামিক আমলের একটি ধনী বাড়ির ভেতরের একটি খননকেন্দ্রে এই কারখানা উন্মোচিত হয়েছে।

আইএএ’র তথ্য অনুসারে, সাবান তৈরির প্রক্রিয়া চলাকালীন জলপাইয়ের তেল ব্যবহৃত হত মূল উপাদান হিসেবে, যার সাথে মেশানো হতো সল্টওয়ার্ট গাছপালা পুড়িয়ে পাওয়া ছাই যাতে থাকতো পটাশ এবং পানি।

মিশ্রণটি প্রায় সাত দিন ধরে তৈরি করার পর তরল পদার্থটি একটি অগভীর পুলে স্থানান্তর করা হতো, যেখানে সাবানটি প্রায় ১০ দিন রাখা হতো যতক্ষণ না পর্যন্ত সেটি শক্ত হতো এবং বারের মতো করে কাটা না যেত।

এরপর বারগুলো ভালোভাবে শুকানোর জন্য স্তুপ করে রাখা হতো এবং ব্যবহারের জন্য চূড়ান্ত পণ্য প্রস্তুত হতে সময় লাগতো আরও দুই মাস।

রাহাতে খোঁজ পাওয়া এ কারখানাটি সাবান শিল্পের সাথে সম্পর্কিত বিভিন্ন বৈশিষ্ট্য প্রদর্শন করে।

এছাড়া প্রাচীনকালের আরেক ধনী পরিবারের বাড়ির ভূগর্ভস্থ জায়গায় একটি বৃত্তাকার চুনাপাথরের গেম বোর্ড পাওয়া গেছে যা ‘উইন্ডমিল’ নামে পরিচিত কৌশলভিত্তিক একটি খেলার জন্য ব্যবহৃত হতো।

দ্বিতীয় এবং তৃতীয় শতাব্দীর (রোমান সময়কাল) প্রথম থেকেই এর অস্তিত্ব ছিল বলে জানা যায়।

‘হাউন্ডস অ্যান্ড জ্যাকলস’ বা ‘৫৮ হোলস’ নামে কাছাকাছি সময়ের আরও একটি পরিচিত গেম বোর্ডও পাওয়া গেছে। এই খেলাটি প্রথমে মিশরে শুরু হয়েছিল এবং এটি পরে তা ভূমধ্যসাগরীয় অববাহিকার অন্যান্য অংশ ও মেসোপটেমিয়ায় ছড়িয়ে পড়ে।

53140cookie-check১২০০ বছরের পুরানো সাবান তৈরির কারখানা আবিষ্কার ইসরায়েলে

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *