অবরুদ্ধ গাজায় ট্যাংক দিয়ে ইসরায়েলের হামলা

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা গাজা উপত্যকায় হামাসের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। দক্ষিণাঞ্চলীয় ইসরায়েলে রকেট এবং উড়ন্ত বেলুনবোমা হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

 

সোমবার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, গাজা উপত্যকায় হামাসের বেশকিছু সামরিক পর্যবেক্ষণ পোস্ট লক্ষ্য করে ট্যাংক দিয়ে হামলা চালানো হয়েছে। হামাস উপত্যকাটির শাসন ক্ষমতা রয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, সীমান্তের ওপার থেকে বিস্ফোরক এবং বেলুনবোমা দিয়ে হামলার পাশাপাশি রোববার ‘গাজা উপত্যকার নিরাপত্তা বেষ্টনী সংলগ্ন এলাকা দাঙ্গা উসকিয়ে’ দিতে কয়েক ডজন মানুষ জড়ো হয়েছিল।
এদিকে এই হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের খবর জানা যায়নি।

২০০৭ সাল ফিলিস্তিন অঞ্চলে অবরোধ দিয়ে রেখেছে ইসরায়েল। হামাসকে তাদের নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে স্থল ও নৌ অবরোধ আরোপ করে দেশটি।

এক সপ্তাহ ধরে ধারাবাহিক উত্তেজনাকর পরিস্থিতির সবশেষ ঘটনা হচ্ছে এই ট্যাংক হামলা। এর আগে ইসরায়েল গাজা উপত্যকায় পণ্য পরিবহন ক্রসিং কারেম আবু সালেম বন্ধ করে দেয়। এছাড়া উপকূলীয় এলাকায় মাছ ধরা এলাকায় গাজাবাসীর প্রবেশও বন্ধ করে দেয় ইসরায়েল।

ফিলিস্তিনের কর্তৃপক্ষ বলছে, ওই ক্রসিং বন্ধ করে দেয়ায় নির্মাণ সামগ্রীর মতো পণ্যের আমদানি বিশেষভাবে ব্যাহত হচ্ছে। হামাসের মুখপাত্র ফাওজি বারহৌম এটাকে ‘গুরুতর আগ্রাসনের শামিল’ বর্ণনা করেছেন করেছেন। এর ফলে গাজার অর্থনৈতিক সংকট আরও ঘনীভূত হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

55470cookie-checkঅবরুদ্ধ গাজায় ট্যাংক দিয়ে ইসরায়েলের হামলা

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *