এবার হুয়াওয়ের পুরো ব্যবসায় ধস নামালেন ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের সফটওয়্যার বা প্রযুক্তি ব্যবহার করে তৈরি কম্পিউটার চিপ নিবন্ধন ছাড়া হুয়াওয়ের কাছে বিক্রি করতে পারবে না কোনো বিদেশি কোম্পানি। ট্রাম্প প্রশাসনের কমার্স ডিপার্টমেন্ট সোমবার নতুন এই নিষেধাজ্ঞা জারি করায় হুয়াওয়ের গোটা ব্যবসাই এখন হুমকির পড়ে গেল।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, হুয়াওয়ে তাদের ৫জি টেলিযোগাযোগের জন্য বিদেশি সেমিকন্ডাক্টারের ওপর বহুলাংশে নির্ভরশীল। এখন এই নিষেধাজ্ঞা কোম্পানিটির মোবাইল ব্যবসায়ও শেষ পেরেক ঠুকে দিতে পারে বলে শঙ্কা করছেন বিশ্লেষকেরা!

হুয়াওয়ের আশা, স্মার্টফোন তৈরি টিকিয়ে রাখতে তারা থার্ড-পার্টি চিপ নকশাকারীদের ওপর ভরসা করতে পারবে।

বেইজিংয়ের ওপর চাপ বাড়াতে ট্রাম্প কী কী করত পারেন, নতুন এই নিষেধাজ্ঞাকে তার ‘শেষ লক্ষণ’ বলে মন্তব্য করেছে একাধিক মার্কিন গণমাধ্যম। তার চাপেই এর আগে গুগলের মতো প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বাদ দেয়।

এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্র জানায়, তাইওয়ান সেমিকন্ডাক্টর উৎপাদন সংস্থার মতো নির্দিষ্ট কিছু কোম্পানি হুয়াওয়ের কাছে চিপ সরবরাহ করতে পারবে না।

ট্রাম্প গত তিন সপ্তাহ ধরে চীনা কোম্পানির একাধিক অ্যাপ নিষিদ্ধের হুমকি দিয়ে যাচ্ছেন। টিকটককে ৯০ দিনের সময় দিয়ে বলেছেন, হয় ব্যবসা গোটাতে হবে না হয় কোনো মার্কিন কোম্পানির কাছে বিক্রি করতে হবে।

ইউরোশিয়া গ্রুপের কর্মকর্তা পল ট্রায়োলো বলছেন, ‘সেমিকন্ডাক্টার কোম্পানি থেকে চিপ না পাওয়া হুয়াওয়ের জন্য প্রাণঘাতী হবে।’

56240cookie-checkএবার হুয়াওয়ের পুরো ব্যবসায় ধস নামালেন ট্রাম্প!

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *