১০ কোটি টাকার দ্বন্দ্ব মিটমাট হলো ৬ লাখে

অবশেষে শাকিব খানের ‘পাসওয়ার্ড’ ছবিতে ব্যবহৃত পাগল মন শিরোনামের গান নিয়ে দ্বন্দ্ব ৬ লাখে মিটে গেলো। এর আগে অনুমতি ছাড়া ছবিটিতে ‘পাগল মন মনরে মন কেন এত কথা বলে’ গানের অংশ ব্যবহার করায় কপিরাইট ইস্যুতে দশ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেন গানের শিল্পী দিলরুবা খান। বৃহস্পতিবার খবর এলো তা ৬ লাখেই মিটমাট হয়ে গেছে।

শাকিব খান অভিনীত ও প্রযোজিত ছবি ‘পাসওয়ার্ড’ পরিচালনা করেন মালেক আফসারি।ছবিটি ২০১৯ সালে মুক্তি পায় এবং ব্যবসা সফলও হয়। এতে ব্যবহৃত গান ‘পাগল মন’ এর প্রথম দুই লাইন অনুমতি না নিয়ে ব্যবহার করায় গত ২৮ জুন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিটে চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় অভিযোগ করা হয়। শাকিব ছাড়াও , অবৈধভাবে অনুমতি ছাড়া গানের অংশ ব্যবহার করায় ও মোবাইল অপারেটর ব্র্যান্ড রবির বিরুদ্ধেও অভিযোগ আনা হয়।

অভিযোগ আনেন গানটির শিল্পী দিলরুবা খান, গীতিকার কায়সার আহমেদ ও সুরকার আশরাফ উদাসের পক্ষে আইনজীবী ওলোরা আফরিন। তিনি ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশও পাঠান প্রযোজক শাকিব খানের কাছে।

অবশেষে গান নিয়ে সেই দ্বন্দ্বের অবসান হলো। এ তথ্য নিশ্চিত করেছেন দিলরুবা। তবে গান নিয়ে ঝামেলা শেষ হয়েছে দাবি করলেও কত টাকায় বিষয়টি দফারফা হয়েছে সেটি নিয়ে মুখ খুলতে চাননি তিনি। তবে বিশেষ সূত্রের বরাতে জানা যায় মাত্র ৬ লাখেই মিটমাট হয়েছে বিষয়টি।

এ প্রসঙ্গে ওলোরা আফরিন গণমাধ্যমকে জানিয়েছেন, ‘শাকিব খান অনুমতি ছাড়াই তার ‘পাসওয়ার্ড’ সিনেমায় ‘পাগল মন’ গানের প্রথম দুই লাইন ব্যবহার করেছেন। যা কপিরাইট করা ছিল। তিনি সিনেমায় ব্যবহার করে সেই কপিরাইট আইন ভঙ্গ করেছেন। এজন্য তার কাছে ১০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে প্রথমে আইনি নোটিশ পাঠানো হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে।

পরে এ নিয়ে কয়েকবার শাকিব খানের সঙ্গে বৈঠক হয়। তবে ইতিবাচক কোনো ফলাফল না আসায় আমরা অভিযোগ দায়ের করেছি। সে ধারাবাহিকতায় সম্প্রতি একটি সফল বৈঠক হয়েছে যেখানে এ গান নিয়ে দ্বন্দ্বের অবসান ঘটেছে।’

62060cookie-check১০ কোটি টাকার দ্বন্দ্ব মিটমাট হলো ৬ লাখে

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *