চায়ের সঙ্গে বিষ, গুরুতর অসুস্থ রাশিয়ার বিরোধী নেতাকে নেওয়া হচ্ছে জার্মানি

গুরুতর অসুস্থ রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনিকে চিকিৎসার জন্য বিশেষ বিমানে জার্মানি নেওয়া হচ্ছে।

শনিবার স্থানীয় সময় সকাল ৮টায় নাভালনিকে বহনকারী বিমানটি জার্মানির উদ্দেশে রওনা হয় বলে জানায় তার মুখপাত্র কিরা ইয়ারমিশ।

আলজাজিরা জানায়, প্রায় ২৪ ঘণ্টা এই পুতিন বিরোধী নেতার স্বাস্থ্যের অবস্থা ও চিকিৎসা নিয়ে বিতর্কের পর তাকে জার্মানি পাঠানো হচ্ছে। তাকে দেশের বাইরে নিতে বাধা দেওয়া হচ্ছিল বলে বিরোধী দল অভিযোগ করে।

চা পানের পর ‘বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে’ চেতনা হারিয়ে গত বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি হন নাভালনি। এরপর তিনি গভীর কোমায় চলে যান।

তার মুখপাত্র বলেন, ‘আমরা ধারণা করছি, চায়ের সঙ্গে কিছু একটা মিশিয়ে রাখায় নাভালনির বিষক্রিয়া হয়েছে। তিনি সকালে কেবল চা পানই করেছিলেন। ডাক্তাররা বলেছেন, গরম তরলের সংস্পর্শে দ্রুত বিষময় জিনিসটি গলে দেওয়া হয়েছে।’

তবে বিষক্রিয়ার বিষয়টি নাকচ করে দিয়ে ওমেস্কের একটি হাসপাতালের উপ-প্রধান আনাতোলি কালিনিশেনকো সাংবাদিকদের বলেন, ‘তার রক্ত ও মূত্র পরীক্ষায় এখন পর্যন্ত কোনো বিষের উপস্থিতি পাওয়া যায়নি।’

রুশ সরকারের কর্মকর্তাদের দুর্নীতির বিরুদ্ধে এবং অপার ক্ষমতাধর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করে সবার মাঝে পরিচিত হয়ে উঠেছেন ৪৪ বছর নাভানলি। এর আগেও তার ওপর অনেক শারীরিক হামলা হয়েছে। ২০১৭ সালে চোখে আঘাতপ্রাপ্ত হন নাভালনি।

66150cookie-checkচায়ের সঙ্গে বিষ, গুরুতর অসুস্থ রাশিয়ার বিরোধী নেতাকে নেওয়া হচ্ছে জার্মানি

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *