পদ্মাসেতুর ছবি-ভিডিও প্রকাশে নিষেধাজ্ঞা

পদ্মাসেতু নির্মাণযজ্ঞের ছবি-ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ নিষিদ্ধ করেছে পদ্মাসেতু প্রকল্প। প্রকল্প পরিচালক চিঠি পাঠিয়ে সংশ্লিষ্ট সবাইকে এটি জানিয়ে দিয়েছেন।

শনিবার (২২ আগস্ট) সারাবাংলার সঙ্গে আলাপকালে এমন চিঠির সত্যতা নিজেই জানিয়েছেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম। নির্মাণকারী ঠিকাদার, প্রকৌশলীসহ সংশ্লিষ্ট ৮ টি জায়গায় এই চিঠি পাঠিয়েছেন প্রকল্প পরিচালক।

এরমধ্যে ‘চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি’ যে চিঠি পেয়েছে তার কপি গণমাধ্যমের কাছে এসেছে।

চিঠিতে প্রকল্প পরিচালক সংশ্লিষ্ট সকলকে অবহিত করে বলেন, ‘সেতু প্রকল্পের নির্মাণ কাজ সংশ্লিষ্ট কোনো তথ্য, ধারণা, মিথস্ক্রিয়া, চিন্তাভাবনা বা প্রাকৃতিক দুর্যোগের তথ্য কোনো তথ্য ইন্টারনেটভিত্তিক কোথাও পরিবেশন করা যাবে না।’

সেখানে উল্লেখ করে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো নথি, ভিডিও এবং ফটো বা সম্পর্কিত বার্তা প্রকাশ করা যাবে না।

এ বিষয়ে জানতে প্রকল্প পরিচালক, ‘আমাদের পরস্পরের যোগাযোগ হবে ইমেইলে এবং ক্ষুদেবার্তায়। আমাদের এরকম কোনো নিয়ম নেই যে, আমরা প্রচার করব যে কয়টি স্প্যান বসানো হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা সেটা প্রকাশ করছি না আমাদের এমন কোনো নির্দেশনা নেই যেটা প্রচার করতে হবে।’

এর মাধ্যমে প্রকল্পের অধীনে কর্মকর্তা প্রকৌশলী-কর্মচারীদের পদ্মা সেতুর নির্মাণাধীন যেকোনো ছবি ভিডিও প্রকাশের এক ধরনের নিষেধাজ্ঞা দেয়া হলো। অনেকেই ইতিবাচকভাবে পদ্মা সেতুর নির্মাণ কাজের অগ্রগতি ছবি ভিডিওর মাধ্যমে মাঝেমধ্যে প্রকাশ করছিলেন। সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগ মাধ্যমের পেইজেও মাঝেমধ্যে সেতুর আপডেট ছবি ভিডিও প্রকাশ করা হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর আগে পদ্মা সেতু প্রকল্পে যতবারই গিয়েছেন তার বহু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে সর্বসাধারণের জন্য প্রকাশ করেছেন।

এ ছাড়া সরকারি কর্মকর্তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে যে নির্দেশনা এবং পরিপত্র রয়েছে সেখানেও উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারে গুরুত্ব দেওয়া হয়েছে। ঠিক তার বিপরীত অবস্থানে পদ্মা সেতু প্রকল্প পরিচালক চিঠি ইস্যু করলেন।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *