করোনা শনাক্ত রোগীর সংখ্যায় বাংলাদেশ বিশ্বে ১৫তম

কোভিড-১৯ মহামারী কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। সারাবিশ্বে এই মহামারী দাপটের সঙ্গেই টিকে আছে। বাংলাদেশেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। ২ লাখ ৯২ হাজার ছাড়িয়ে গেছে শনাক্ত রোগীর সংখ্যা। সংক্রমণের সংখ্যায় পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ এখন বিশ্বে ১৫ তম।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে করোনার উৎপত্তি। এরপর এই মহামারী এশিয়া, আমেরিকা, ইউরোপ, লাতিন আমেরিকাসহ বিশ্বের সব মহাদেশে ছড়িয়ে পড়ে। বর্তমানে লাতিন আমেরিকার পাশাপাশি এশিয়ায় এই ভাইরাসের প্রকোপ বেশি। চীনে সংক্রমণ নিয়ন্ত্রণে এলে দক্ষিণ এশিয়ার তিন দেশ ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে।

বাংলাদেশে প্রথম করোনা রোগী ধরা পড়ে গত ৮ মার্চ। আর এই রোগে প্রথম মৃত্যুর তথ্য আসে ১৮ মার্চ।

প্রথম আড়াই মাসের মতো বাংলাদেশে প্রতিদিন শনাক্ত রোগীর সংখ্যা হাজারের ঘরে থাকলেও গত ২৫ মে ঈদুল ফিতর ঘিরে মানুষের চলাচলে বিধি-নিষেধ শিথিল করার পর বাড়তে থাকে রোগীর সংখ্যা। এরপর একে একে দোকানপাট, কল-কারখানা ও অফিস-আদালত খুলতে থাকলে প্রতিদিন শনাক্ত রোগীর সংখ্যা চার হাজারের ঘরে পৌঁছায়।

কিছু দিন ধরে ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীর সংখ্যা কমতে থাকলেও এখনো প্রতিদিন দুই হাজারের বেশি মানুষের দেহে এই ভাইরাস সংক্রমণ শনাক্ত হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, সরকারি হিসেবে এই সংখ্যা কম হলেও করোনা রোগী অনেক বেশি। পরীক্ষা কমে যাওয়ায় রোগী কম শনাক্ত হচ্ছেন। অনেকেই আক্রান্ত হচ্ছেন কিন্তু পরীক্ষা করাচ্ছেন না।

২২ অগাস্ট পর্যন্ত বাংলাদেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯২ হাজার ৬২৫ জন। সরকারি হিসাবে মারা গেছেন ৩ হাজার ৯০৭ জন। পাকিস্তানে ২ লাখ ৯২ হাজার ১৭৪ জনের সংক্রমণ শনাক্তের পাশাপাশি মৃত্যু হয়েছে ৬ হাজার ৩২১ জনের।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশের চেয়ে পাকিস্তানে নতুন করে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কম। বাংলাদেশে ২ হাজার ২৬৫ জনের সংক্রমণ ধরা পড়েছে, মারা গেছেন ৪৬ জন। আর পাকিস্তানে ৫৮৬ জনের সংক্রমণের পাশাপাশি মৃত্যু হয়েছে ১২ জনের।

তবে দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারতে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দেশটিতে এরইমধ্যে শনাক্ত রোগীর সংখ্যা ২৯ লাখ ছাড়িয়ে গেছে, মৃত্যু হয়েছে ৫৬ হাজারের বেশি মানুষের।

শনাক্ত রোগীর দিক থেকে শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তান ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, স্পেন, চিলি, ইরান, আর্জেন্টিনা, যুক্তরাজ্য, সৌদি আরব, ইতালি, তুরস্ক, ফ্রান্স ও জার্মানি রয়েছে।

সারা বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। এ বছরের ২২ জানুয়ারি প্রথম সংক্রমণ ধরা পড়ার পর এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগী হয়েছে ৫৭ লাখ ৯৮ হাজার ৯৮৩ জন। মারা গেছেন ১ লাখ ৭৯ হাজার ২৪০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত ৩৫ লাখ ৩৬ হাজার ৪৮৮ জনের করোনাভাইরাস ধরা পড়েছে। মারা গেছেন ১ লাখ ১৩ হাজার ৪৫৪ জন।

পাশের দেশ ভারতে প্রথম কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে ৩০ জানুয়ারি। সংক্রমণের দিক থেকে দেশটি এখন বিশ্বে তৃতীয় স্থানে। ভারতে এ পর্যন্ত ২৯ লাখ ৮৫ হাজার ৩৬৭ জনের সংক্রমণ ধরা পড়েছে। মারা গেছেন ৫৬ হাজার ৩০ জন।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *