কঙ্গোতে ইসলামপন্থী মিলিশিয়াদের হামলায় ১৩ জন নিহত

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে সন্দেহভাজন ইসলামপন্থী মিলিশিয়াদের হামলায় ১৩ জন নিহত হয়েছেন। দেশটির সেনাবাহিনী ও একজন গ্রামপ্রধানের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডেকান হেরাল্ড। জাতিসংঘের ভাষ্য মতে, দেশটিতে চলমান এ ধরনের হামলা যুদ্ধাপরাধের শামিল।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালের শুরু থেকে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের নর্থ কিভু প্রদেশে কার্যক্রম পরিচালনাকারী উগান্ডাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী দ্য অ্যালায়েড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) এক হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। ওই জঙ্গিগোষ্ঠী এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় গ্রামপ্রধান চুই মুকালাঙ্গিরওয়া বলেন, ওইছা শহর থেকে ১০ কিলোমিটার পূর্বের কিনজাইকি-মাতিবা এবং উইকেনো গ্রামে স্থানীয় সময় শুক্রবার বিকেলে হামলার আগে হত্যার শিকার ব্যক্তিদের বেঁধে রেখেছিল সশস্ত্র জঙ্গিদল এডিএফ। তিনি এই রক্তের হোলিখেলা বন্ধ করার জন্য কর্তৃপক্ষকে করজোড়ে অনুরোধ করেন।

সেনাবাহিনীর মুখপাত্র অ্যান্টনি মাওলিশাইয়ি বলেন, সেনাবাহিনীর সহায়তায় হত্যার শিকার ব্যক্তিদের শেষকৃত্য সম্পন্ন হয়েছে এবং ওই এলাকায় অতিরিক্ত সেনা সদস্য মোতায়েন করার পরিকল্পনা চলছে। ওই অঞ্চলে প্রায়শই এরকম হামলায় অসংখ্য সাধারণ মানুষ নিহত হওয়ার ঘটনা ঘটে।

সূত্র : ডেকান হেরাল্ড।

69100cookie-checkকঙ্গোতে ইসলামপন্থী মিলিশিয়াদের হামলায় ১৩ জন নিহত

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *