করোনা ছড়ানোর মাত্রা দেখতে কনসার্টের আয়োজন, ছিলেন করোনা রোগীও

কনসার্ট বা ফুটবল গ্যালারি; এমন পরিবেশে কতটা ছড়াতে পারে করোনাভাইরাস? এমন প্রশ্ন নিয়ে গবেষণা করেছে জার্মানির একদল গবেষক।

ফল জানতে রীতিমত কনসার্টের আয়োজন করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে দেড় হাজার মানুষ অংশ নেন সেখানে। যেখানে প্রত্যেকে রয়েছেন নজরদারিতে।

করোনার সংক্রমণ আতঙ্কে সিনেমা হল, গানের কনসার্ট এমনকি খেলার মাঠের দর্শক গ্যালারি সবই ফাঁকা। কিন্তু কতদিন আর ঘরে বসে থাকবে মানুষ? সেই ভাবনা থেকে গবেষণা চালিয়েছে জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার ইন হ্যালে।

গবেষণার অংশ হিসেবে রীতিমত ইনডোর কনসার্টের আয়োজন করে প্রতিষ্ঠানটির একদল গবেষক। যেখানে অংশ নেয় দেড় হাজার ভলান্টিয়ার। গবেষকরা বলছেন, এমন জনবহুল জায়গা থেকে কতটা ছড়ায় কোভিড তা জানতেই এই নিরীক্ষা।

জার্মানির গবেষক ডা. স্টিফেন মোরটিজ জানান, এখানে যতজন অংশ নিয়েছিলো তার মধ্যে কিছু করোনা পজেটিভও ছিলো। মূলত গবেষণার অংশ হিসেবেই রাখা হয়েছে তাদের। শতভাগ না হলেও আশা করছি ভালো ফলাফল পাবো। যা পরবর্তীতে বড় পরিসরে গবেষণা এবং উৎসব আয়োজনে কাজে আসবে।

আর এতে অংশ নেয়া ভলান্টিয়াররা বলছেন, খেলাধুলা থেকে শুরু করে সব ধরনের বিনোদনমূলক আয়োজনে যেন আগের অবস্থায় ফিরে আসে সেটাই ভাবছেন গবেষকরা।

জার্মানির গায়ক টিম বেন্ডজেকো জানান, আমার জন্য দারুণ একটা অভিজ্ঞতা ছিলো। যখন দর্শক সারিতে সবাই মাস্ক পরা ছিলো তখন আলাদা একটা অনুভূতি কাজ করেছে। মূলত অংশগ্রহণকারীদের জন্যই এটি এতো আকর্ষণীয় হয়েছে। যদিও এর আগে গাড়িতে বসে সিনেমা কনসার্ট করেছি তবে এটি আগের চেয়েও মজার ছিলো।

এর আগে, অভিযোগ করা হয় মার্চে চ্যাম্পিয়ন্স লিগের একটি ফুটবল ম্যাচ থেকে অনেকের মাঝে ছড়িয়েছে করোনাভাইরাস। যা এই গবেষণার অংশ হিসেবে নেয়া হয়েছে।

70680cookie-checkকরোনা ছড়ানোর মাত্রা দেখতে কনসার্টের আয়োজন, ছিলেন করোনা রোগীও

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *