নেতানিয়াহুর সঙ্গে গোপন বৈঠক বাতিল করলেন সৌদি যুবরাজ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ওয়াশিংটনে এক গোপন বৈঠক বাতিল করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য গোপন এই বৈঠক আয়োজনের খবর ফাঁস হয়ে গেলে এই সিদ্ধান্ত নেন সৌদি যুবরাজ।

খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টির ন্যাশনাল কনভেনশনের পর বৈঠকটি হওয়ার কথা ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানায়, সম্পূর্ণ গোপনীয়তা রক্ষার কথা থাকলেও আয়োজনের কথা ফাঁস হওয়ায় বৈঠকটি বাতিল করতে হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার জামাতা ও জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের সমর্থনে সৌদি আরব ও ইসরায়েলের নেতাদের মধ্যে এই গোপন বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বৈঠকটি ছিল সৌদি-ইসরায়েলের সম্পর্ক ‘সম্পূর্ণ স্বাভাবিক করার আনুষ্ঠানিক ঘোষণা না হলেও সেই পথে যাওয়ারই ইঙ্গিত’।

ওই সূত্র আরও জানায়, সৌদি যুবরাজের এই সফর ছিল ট্রাম্পের সঙ্গে তার চুক্তির অংশ। ট্রাম্প এবং কুশনারের চাপে যুবরাজ সালমান বৈঠকে অংশ নিতে রাজি হন।

বিন সালমানের এই বৈঠক বাতিলের ঠিক আগে আগে শুক্রবার ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নির্ধারিত ত্রিপাক্ষিক বৈঠক বাতিলের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু আমিরাতের কাছে যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির বিরোধিতা করায় বৈঠকটি বাতিল হয়।

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *