মুসলিম ব্রাদারহুডের শীর্ষ নেতা গ্রেপ্তার

মিসরে নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের এক শীর্ষ নেতাকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (২৮ আগস্ট) গ্রেফতার হওয়া মাহমুদ ইজ্জত ইসলামপন্থী দলটির ভারপ্রাপ্ত নেতার দায়িত্ব পালন করছিলেন। আগে থেকেই তার বিরুদ্ধে দুইটি মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রেখেছে দেশটির আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কায়রোর একটি অ্যাপার্টমেন্টে ‘পলাতক’ ছিলেন ব্রাদারহুডের নেতা এজ্জাত। দীর্ঘদিন ধরেই শহরে ব্রাদারহুড নেতাদের গ্রেপ্তারে তল্লাশি চালিয়ে আসছিলো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শুক্রবার এক অভিযানে তাকে গ্রেপ্তার করা হয়।

আল আরাবিয়া বলছে, এজ্জাতের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে তার একটি তালিকাও প্রকাশ করেছে মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বিভিন্ন সময়ে এই মুসলিম ব্রাদারহুড নেতার হত্যাকাণ্ডে যুক্ত থাকার অভিযোগ করা হয়েছে।

অভিযোগগুলোর অন্যতম হলো- ২০১৫ সালে মিশরের সাবেক অ্যাটর্নি জেনারেল হিশাম বারাকাত হত্যাকাণ্ড, একই বছর ব্রিগেডিয়ার জেনারেল ওয়েল তাহুনকে নিজ বাড়ির সামনে হত্যা, ২০১৬ সালে ব্রিগেডিয়ার জেনারেল আদেল রাজাই, একই বছর মিশরের কাউন্সিলর জাকারিয়া আবদুলআজিজ এবং অ্যাটর্নি জেনারেল হিশাম বারাকাতের সহকারীর হত্যা। এ ছাড়া ২০১৬ সালে কায়রোতে একটি গাড়ি বোমা হামলার মূল আসামি করা হয় এজ্জাতকে।

76970cookie-checkমুসলিম ব্রাদারহুডের শীর্ষ নেতা গ্রেপ্তার

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *