চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের ১৫ আগস্ট ও ২১শে আগস্ট শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া

নিজস্ব প্রতিবেদক;

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে ১৫ আগস্ট ও ২১ শে আগস্ট শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাতে শংকরবাটি উচ্চ বিদ্যালয় মাঠে শংকরবাটি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজসেবক ও গ্রামীন ট্রাভেলস এর চেয়ারম্যান আলহাজ্ব মোখলেসুর রহমান।

সভায় প্রধান বক্তা ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা জাসদের সহ-সভাপতি আবদুল হামিদ রুনু, বঙ্গবন্ধু পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিথুন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দ, ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আকরাম আলী।

সভায় বক্তারা ১৫আগস্ট ও ২১ আগস্ট একই সূত্রে গাঁথা।  ১৯৭৫ সালের ১৫ আগস্ট মহান স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানকে সহ সপরিবারে হত্যা করা হয়।  ১৫ আগস্ট শোকার্দ্র বাণী পাঠের দিন, স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী। পঁচাত্তরে এই দিন স্ত্রী বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন পুত্র শেখ কামাল, শেখ জামাল ও ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেল, দুই পুত্রবধূ ও এক সহোদর আত্মীয়-পরিজনসহ নির্মম হত্যাকাণ্ডের শিকার হন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭১-এর পঁচিশে মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস গণহত্যা ঘটনার সঙ্গে ১৯৭৫-এর ১৫ আগস্ট মধ্যরাতের এই বর্বর হত্যাকা-ই তুলনীয় হতে পারে যেখানে নারী-শিশুসহ নির্বিচারে একটি বর্বর গণহত্যা চালানো হলো। একাত্তরে গণহত্যা করল পাকিস্তানি হানাদার বাহিনী আর পঁচাত্তরের ১৫ আগস্ট মধ্যরাতে গণহত্যা চালাল পাক হানাদারদেরই এদেশীয় দোসর সমর্থক কিছু বিশ্বাসঘাতক। মুক্তিযুদ্ধের মূল চেতনায় আস্থাহীন দেশীয় কিছু রাজনীতিকের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকার হয়ে বঙ্গবন্ধু নৃশংসভাবে শহীদ হন সেই কালরাতে।

একইভাবে ২১ আগস্টও মানবতার মা, জনতার জনপ্রিয় নেত্রী বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও  হত্যা করতে চেয়েছিল। কিন্তু ঘাতকরা তাতে সফল হতে পারেনি এতে ২৪ জনের প্রাণ গেল সেখানে বেঁচে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক রহমানের বিচার করার দাবি জানানো হয়।

আলোচনা সভা শেষে শহীদদের রুহের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

78490cookie-checkচাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের ১৫ আগস্ট ও ২১শে আগস্ট শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *