চাঁপাইনবাবগঞ্জে টংপাড়ায় আদিবাসীদের হামলার ঘটনায় অবস্থান কর্মসূচী

মোঃ ফারুকআহমেদ  ঃ

 

চাঁপাইনবাবগঞ্জ নাচোল উপজেলার টংপাড়ায় আদিবাসীদের ওপর হামলা ও নির্যাতনের প্রতিবাদে অবস্থান কর্মসূচী পালন করেছে সমতলে বসবাসরত আদিবাসী সম্প্রদায়।

এ উপলক্ষ্যে শনিবার বেলা সাড়ে ১১ টায় আদিবাসীরা তাদের এলাকা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্ত¡রে আয়োজিত অবস্থান কর্মসূচিতে অংশ গ্রহণ করে। এ সময় আবস্থান কর্মসূচীতে বক্তব্য প্রদাণ করেন, আদিবাসী নেত্রী কুটিলা রাজোয়াড়, কল্পনা রাজোয়াড়, সুফলা রাজোয়াড় প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, শত বছর ধরে জেলার নাচোল উপজেলার টংপাড়ার কিছু খাস জমিতে বসবাস করে আসছে রাজোয়াড় সম্প্রদায়ের আদিবাসীরা। কিন্তু একটি জালিয়াত চক্রের ইন্ধনে আবু রাসেল-খালেক গং সেই খাস জমিকে নিজেদের জমি দাবী করে সেখান থেকে আদিবাসীদের উচ্ছেদে দীর্ঘদিন ধরেই নানা ষড়যন্ত্র করে আসছে। আর এই ষড়যন্ত্রের অংশ হিসেবে সেই জালিয়াতী চক্র ভাড়া করা গুন্ডা বাহিনী দিয়ে আদিবাসীদের ওপর হামলা, নির্যাতনসহ খাস জমিতে থাকা আদিবাসীদের ভোগ দখলকৃত পুকুর দখলের চেষ্টা চালিয়ে আসছে। আর এতে বাধা দিতে গেলেই শত্রু বাহিনী আদিবাসী পরিবারের মেয়েদের শ্লীলতাহানিসহ তাদের ওপর মিথ্যা মামলা করে হয়রানী করছে।

আর এইসব ঘটনা অবহিত করতে গত ৭ সেপ্টেম্বর সোমবার জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর আবেদন করা হলেও আজ পর্যন্ত এর কোন সুরাহা করা হয়নি। বরং আজ ১২ সেপ্টেম্বর শনিবার সকালে আবু রাসেল-খালেক গং চালের গুড়া আাদবাসীদের ঘরের ভেতর জোড় করে রাখতে আসলে আদিবাসীদের পক্ষ থেকে বাধা দেয়া হয় এবং তাদের ধস্তাধস্তির এক পর্যায়ে কল্পনা রাজোয়াড়কে শ্লীলতাহানির চেষ্টা করা হয়। এসব ঘটনা থানা পুলিশকে অবহিত করা হলেও তারা কোন ব্যবস্থা গ্রহণ করেনি। আর তাই আজকের মানবন্ধন থেকে বক্তারা অনতিবিলম্বে জালিয়াত চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

82200cookie-checkচাঁপাইনবাবগঞ্জে টংপাড়ায় আদিবাসীদের হামলার ঘটনায় অবস্থান কর্মসূচী

Author: Faruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *